নৌকা ও ধানের শীষ প্রত্যাশী ৫ প্রবাসী

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বেশ কয়েকজন মনোনয়নপ্রত্যাশী সরব হয়েছেন। তারা নিজ এলাকায় দল ও নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। ঘনঘন এলাকায় যাতায়াতের পাশাপাশি সাংগঠনিক কার্যক্রমেও যুক্ত হচ্ছেন।

নৌকা প্রতীকে মনোনয়নপ্রত্যাশী যুক্তরাষ্ট্র প্রবাসীদের মধ্যে রয়েছেন আব্দুল কাদের মিয়া (সন্দ্বীপ), মাহাবুবুর রহমান টুকু (বরগুনা) এবং মোর্শেদা জামান (সরিষাবাড়ি)। অপরদিকে, ধানের শীষ প্রতীকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন,  ইলিয়াস খান (শেরপুরের নালিতাবাড়ি-নকলা) এবং দিনাজ খান (মুন্সিগঞ্জের টুঙ্গিবাড়ি)।

চট্টগ্রামের সন্দ্বীপের সন্তান আব্দুল কাদের মিয়া স্কুল-কলেজে ছাত্রলীগের সংগঠক ছিলেন। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক ছাড়াও সেক্টর কমান্ডারস ফোরামের যুক্তরাষ্ট্র শাখার যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করছেন। মৃদুভাষী এই সংগঠক নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের অন্যতম ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। তিনি পেশায় নির্মাণ ঠিকাদার।

ড. মাহাবুবুর রহমান টুকু

বরগুনা-২ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী ড. মাহাবুবুর রহমান টুকু বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি। বর্তমানে তিনি বরগুনা জেলা আওয়ামী লীগের সদস্য। একইসাথে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগেরও যুব বিষয়ক সম্পাদক। পেশায় তিনি একজন ব্যবসায়ী।

মোর্শেদা জামান

নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগের নারী নেতৃত্বের অন্যতম মোর্শেদা জামান। রিয়েল এস্টেট এজেন্ট হিসেবে বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্যে পুরস্কার পাওয়া মোর্শেদা জামান জামালপুর জেলার সরিষাবাড়ি থেকে নৌকা প্রতীকে মনোনয়ন চান।

মো. ইলিয়াস খান

শেরপুর জেলা সদর সংলগ্ন নকলা-নালিতাবাড়ির মানুষের পাশে দাঁড়াতে চান নিউইয়র্ক প্রবাসী মো. ইলিয়াস খান। ধানের শীষ নিয়ে আসন্ন নির্বাচনে অবতীর্ণ হতে চান।

দিনাজ খান

ধানের শীষ প্রতীকে মুন্সিগঞ্জ-৩ আসন থেকে নির্বাচনে আগ্রহী মোহাম্মদ দিনাজ খান। বিএনপির ফ্লোরিডা স্টেট কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। ফ্লোরিডার বিভিন্ন স্থানে ৩০টিরও অধিক ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন।