কাঠমান্ডুতে টেকসই উন্নয়ন অভীষ্ট ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত

কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসে টেকসই উন্নয়ন অভীষ্ট এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক তৃতীয় বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

মঙ্গলবার কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ (এনবিওয়াইসি)-এর সহযোগিতায় আয়োজিত সম্মেলনে বাংলাদেশ ও নেপালের ৬০ যুবনেতা অংশগ্রহণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একটি সমৃদ্ধ ও বৈষম্যমুক্ত জাতি গঠনে উন্নয়ন কৌশল প্রণয়নে তাঁর নির্দেশনার জন্য শ্রদ্ধা জানান নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী। এ সময় জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা ও এসডিজি বাস্তবায়নে জনসচেতনতা তৈরিতে সম্মেলনের প্রতিপাদ্যের ওপর জোর দেন তিনি

নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের সমন্বয়ক অভিনব চৌধুরী ও সম্মেলনে অংশগ্রহণকারী যুবনেতারা জলবায়ু চ্যালেঞ্জ শনাক্তকরণ এবং সমাধান খুঁজে বের করার প্ল্যাটফর্ম হিসেবে এ ধরনের সম্মেলন আয়োজনের গুরুত্বারোপ করেন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা স্মার্ট প্রযুক্তি, বন ও পরিবেশ সংরক্ষণ, পরিবেশ সুরক্ষা আইন, নবায়নযোগ্য শক্তি, টেকসই শহর, দুর্যোগ ব্যবস্থাপনা, গ্রিন বিজনেসসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

সম্মেলনে এসডিজি অর্জন এবং কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যুবকদের প্রতিশ্রুতির রূপরেখাসংবলিত ১০ দফা ঘোষণা দেওয়া হয়।