ভুটানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

ভুটানের লিবারেল পিপল’স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) পার্লামেন্টারি নির্বাচনে জয়ের পর নতুন সরকার গঠন করতে যাচ্ছে। দেশটির নির্বাচন কমিশনের ফলে দলটি জিতেছে।

৫৮ বছর বয়সী পিডিপি নেতা শেরিং তোবগে তার দ্বিতীয় মেয়াদে পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এর আগে ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এ পদে ছিলেন তিনি।

ভুটানের নির্বাচন কমিশন (ইসিবি) মঙ্গলবার নির্বাচনের পর বুধবার আঞ্চলিক ফল ঘোষণা করে। ইসিবির গণনায় এ ফলে দেখা যায়, পিডিপি ৪৭ সদস্যের জাতীয় পরিষদে ৩০টি পেয়েছে। বাকিগুলো পেয়েছে ভুটান টেন্ড্রেল পার্টি (বিটিভি)

২০০৭ সালে পিডিপি প্রতিষ্ঠা করেন তোবগে।

তোবগে তার নির্বাচনী প্রচারণায় অর্থনীতি চাঙা এবং বেকারত্বের হার কমানোর প্রতিশ্রুতি দেন। এ নির্বাচনে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোটার উপস্থিতি ছিল। নভেম্বরে প্রথম দফার ভোটে  তিনটি দল বাতিল হয়ে যায়।

ছবির মতো দেশটির অবস্থান চীন ও ভারতের মধ্যবর্তী স্থানে। দেশটি এখনও কোভিড-১৯ মহামারির পর সহায়তা ও পর্যটন নির্ভর অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য সংগ্রাম করে চলেছে।

ভারত ভুটানের বড় দাতা। দেশটির সঙ্গে চীনের সম্পর্ক নেই। সীমান্ত দ্বন্দ্ব নিয়ে বেইজিংয়ের সঙ্গে আলোচনা চলছে ভুটানের। ভারত এই দর কষাকষি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।