চুক্তির খবর অস্বীকার মেসির বাবার

বর্তমান বিশ্ব ফুটবলের সেরা তারকা লিওনেল মেসি। তার জাদুর ছোঁয়াতেই দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। কিন্তু ক্লাব ফুটবলে বাজে সময় কাটাচ্ছেন এলএম টেন। প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সঙ্গেও সম্পর্কের চরম অবনতি ঘটে তার। সর্বশেষ তো বিশ্বকাপজয়ী এই তারকাকে নিষিদ্ধও করে ক্লাব কর্তৃপক্ষ। যার ফলে খবর চাউর হয় প্যারিস সেইন্ট জার্মেই ছেড়ে নতুন ঠিকানা গড়তে চলেছেন লিওনেল মেসি। বার্তা সংস্থা এএফপি তাদের বিশেষ সূত্রের উদ্ধৃতি দিয়ে ‘বিশাল অঙ্কের চুক্তিতে মেসির সৌদির কোনো ক্লাবে যোগ দেওয়ার খবর জানায়। তারা জানায় ‘চুক্তি হয়ে গেছে মেসির।

সৌদি আরবে আগামী মৌসুমে খেলবে সে।’ সূত্রটি জানায়, ‘এটা বিশেষ চুক্তি। বিশাল অঙ্কের।’ কিন্তু মেসির বাবা ও এজেন্ট হোর্হে অবশ্য তা অস্বীকার করেছেন। সৌদির কোনো ক্লাবের সঙ্গেই চুক্তি হননি বলে জানান তিনি। হোর্হে বলেন, ‘আগামী বছরের জন্য কোনো ক্লাবের সঙ্গে কিছুই হয়নি মেসির। পিএসজির সঙ্গে চুক্তি শেষ হওয়ার আগে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না।’
হল্যান্ডের ইউরোজয়ী এবং সাবেক এসি মিলানের কিংবদন্তি মার্কো ফন বাস্তেন অবশ্য মেসিকে ইউরোপীয়ান ফুটবলেই দেখতে চান। সাবেক বার্সিলোনার এই তারকা ফরোয়ার্ড ইউরোপের বাইরের কোন ক্লাবে খেলুক তা চান না বাস্তেন। তিনি আর্জেন্টাইন তারকাকে টাকার পেছনে না ছুটে বরং তার মনের ইচ্ছা অনুযায়ী চলারই আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘মেসি যদি সত্যিই সৌদি আরবে খেলার সিদ্ধান্ত নিয়ে থাকেন, সেটি খুবই বাজে সিদ্ধান্ত। আমার মতে, এটা খুবই বাজে একটা সিদ্ধান্ত হবে। তবে মেসি বিশাল অঙ্কের অর্থের জন্য সেখানে যেতেই পারে। মেসি তো এ জীবনে অনেক আয় করেছে। এ ক্ষেত্রে মেসির উচিত তার মন যা চাচ্ছে, সেটিই করা।

আমি এটা ভাবতেই পারছি না (ইউরোপীয় ফুটবল লিগে না খেলা)। মেসি নিজেই নিজের সিদ্ধান্ত নেওয়ার মালিক। সে যে কোনো জায়গাতেই খেলতে পারে, যেতে পারে।’ এই মুহূর্তে চলমান মেসির দলবদলের গুঞ্জন প্রসঙ্গে মুখ খুলেছেন তার জাতীয় দলের সফল কোচ লিওনেল স্কালোনিও। তিনি বলেন, ‘ক্লাবের সতীর্থ ও সমর্থক নিয়ে মেসি যেখানেই সুখী থাকে, তাকে সেখানেই যেতে দিন। তার এই বিষয় জাতীয় দলে কোনো প্রভাব ফেলবে না, অন্তত যত দিন পর্যন্ত সে এখানে (জাতীয় দল) সুখী। জাতীয় দলে আমাদের সুখী মেসিকে প্রয়োজন।’ চলতি মৌসুম শেষেই পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে লিওনেল মেসির। কিন্তু তথাপি নতুন করে আর্জেন্টাইন স্ট্রাইকারের সঙ্গে কোন রকমের চুক্তি-স্বাক্ষর করেনি প্যারিস জায়ান্টরা।

এরপর মেসির সৌদি-যাত্রাটা যেন আরও জোরালো হয়। চলতি বছরের জানুয়ারিতেই বার্ষিক ২০ কোটি ইউরোর বিনিময়ে সৌদি ক্লাব আল-নাসরে যোগ দেন লিওনেল মেসিরই চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এবার সেই পথে হাটছেন এলএম টেনও। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনের ভিত্তিতে জানা যায়, সৌদি আরবের ক্লাব আল-হিলাল মেসিকে কিনতে বার্ষিক ৪০ কোটি ইউরো দেওয়ার প্রস্তাব দিয়েছে। আর তা যদি সত্যি-ই হয় তাহলে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সঙ্গে লিওনেল মেসির সেই পুরনো মাঠের লড়াই আবার দেখার সুযোগ পাবে গোটা দুনিয়ার ভক্ত-অনুরাগীরা।