আইপিএল নাকি আন্তর্জাতিক ক্রিকেটকে মেরে ফেলছে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) বিরুদ্ধে এই অভিযোগ পুরনো। সাধারণ সমর্থক থেকে শুরু করে অনেক বিখ্যাত ক্রিকেটারও মনে করেন, আইপিএলের কারণে আন্তর্জাতিক ক্রিকেট ধ্বংস হয়ে যাচ্ছে। এই অভিযোগটা অনেকাংশেই সঠিক। কারণ কিছু ক্ষেত্রে আইপিএলকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে আইসিসি।

 বিশ্ব ক্রিকেটের ওপর আইপিএলের কুপ্রভাব মানতে নারাজ ভারতের সাবেক কোচ জন রাইট। বরং তিনি আইপিএলের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।ভারতের ২০০৩ সালে বিশ্বকাপ দলের কোচ ছিলেন রাইট। ওই সময়কার অধিনায়ক সৌরভ গাঙ্গুলির সঙ্গে তার জুটি ব্যাপক প্রশংসা অর্জন করেছিল।

 সেই রাইট টুইটারে লিখেছেন, ‘লোকে বলে আইপিএল নাকি আন্তর্জাতিক ক্রিকেটকে খুন করছে। কিন্তু মাথায় রাখতে হবে, দুজন আফগান এবং একজন আইরিশ গুজরাট টাইটান্সের হয়ে নিয়মিত খেলছে। কোনো ইংলিশ বা অজি ক্রিকেটার নেই। চেন্নাইয়েও দুজন শ্রীলঙ্কার ক্রিকেটার আছে।
প্রতিবছর আইপিএল থেকে নতুন প্রতিভা পাচ্ছে ভারত।’উল্লেখ্য, এবারের আইপিএলে গুজরাটের হয়ে আফগানিস্তানের রশিদ খান-নুর আহমেদ এবং আয়ারল্যান্ডের জস লিটল খেলছেন। চেন্নাইয়ের হয়ে খেলছেন শ্রীলঙ্কার মাথিশা পাথিরানা এবং মাহেশ থিকসানা। জিম্বাবুয়ের সিকান্দার রাজা খেলেছেন পাঞ্জাব কিংসের হয়ে। কলকাতা নাইট রাইডার্সে খেলেছেন অখ্যাত দল নামিবিয়ার ডেভিড উইজা।

নামি ক্রিকেটারদের বাইরে পাথিরানা, লিটল, নুর বেশ নজর কেড়েছেন। এ বিষয়টাকেই যুক্তি হিসেবে উপস্থাপন করেছেন জন রাইট।