আজ পরিচালক আর এইচ সোহেলের জন্মদিন

এ সময়ের ছোট পর্দার ব্যস্ত প্রযোজক ও নির্মাতা রাকিবুল হাসান সোহেল। যিনি আর এইচ সোহেল নামে শোবিজে বেশ পরিচিত। দীর্ঘ ২৫ বছর ধরে তিনি নির্মাণের সঙ্গে জড়িত। নিয়মিত প্রযোজনা ও পরিচালনা করছেন সোহেল। রোববার (০৫ মে) সোহেলের জন্মদিন। জীবনের বিশেষ দিনেও কাজে ব্যস্ত তিনি। জন্মদিনের প্রথম প্রহরে উড়াল দিয়েছেন দুবাই। সেখানে তিনি নতুন পাঁচটি নাটক প্রযোজনার পাশাপাশি পরিচালনা করছেন।

প্রবাস জীবনের গল্প নিয়ে নির্মিতব্য নাটক পাঁচটি হচ্ছে—‘প্রবাসীর অসহায় মেয়ে’, ‘বিদেশি জামাই’, ‘বিদেশি পোলার কালো বউ’, ‘প্রবাসীর জীবন’ ও  ‘প্রবাসীর চাকরি’।

এ প্রসঙ্গে আর এইচ সোহেল বলেন, আমি ব্যস্ত থাকতে পছন্দ করি। কাজের মধ্যে ডুবে থাকতে পারলেই শান্তি পাই। নতুন এই পাঁচটি নাটক প্রযোজনার পাশাপাশি পরিচালনা করছি। আমি সবসময় নতুনদের নিয়ে কাজ করতে পছন্দ করি। আমাদের আশেপাশে নতুন অনেক প্রতিভা আছে যারা সুযোগ পায় না নিজেকে প্রমাণের। আমি সবসময় তাদের সুযোগ দিয়ে থাকি। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রবাস জীবনের পাঁচটি ভিন্ন ঘরানার গল্পে নাটকগুলো নির্মিত হবে। আশা করি, নাটকগুলো মুক্তি পেলে সবার ভালো লাগবে।

রাকিবুল হাসান সোহেল প্রযোজিত প্রচারের অপেক্ষায় আছে—‘সন্তানের বোঝা’, ‘সুইট কাপল’, ‘দিন মজুরের সংসার’, ‘বিদেশি বউ’ ও ‘শালীর প্যারা’ নাটকগুলো। নাটক পাঁচটিতে অভিনয় করেছেন—শিরিন আলম, সীমান্ত আহমেদ, জারা নূর, সাগর মির্জা, জামশেদ শামীম, অর্পণা, সুপ্ত, অথৈ প্রমুখ।

জানা গেছে, আর এইচ প্রডাকশনের ব্যানারে নির্মিত নাটকগুলো এসপি মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে শিগগিরই মুক্তি পাবে।

রাকিবুল হাসান সোহেল এ পর্যন্ত ৩ হাজারের অধিক নাটক প্রযোজনা করেছেন। নির্মাণ করেছেন আড়াইশোর মতো নাটক। প্রযোজনা ও নির্মাণ দুই মাধ্যমেই সমানতালে ব্যস্ত তিনি। এই ব্যস্ততা বেশ উপভোগ করেন আর এইচ সোহেল।