বাংলাদেশে না থাকলে প্রতিবাদে ঝাঁপিয়ে পড়তাম: উপুল থারাঙ্গা

ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। বৈদেশিক মুদ্রার অভাবে দেশটিতে দেখা দিয়েছে জ্বালানি ঘাটতি এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে বহুগুণ।দেশটির স্বাস্থ্য, শিক্ষা খাতও চরম দুর্দশার মুখে পড়েছে।  এ অবস্থায় দেশটির সাধারণ জনগণ রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে আন্দোলন করছেন।

নিজ দেশের এমন চরম দুরবস্থায় চুপ থাকতে পারলেন না ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেলতে বাংলাদেশে আসা শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার উপুল থারাঙ্গা। আন্দোলনকারীদের কিছু ছবি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করে তিনি লিখেছেন, ‘আমি এই মুহূর্তে বাংলাদেশে না থাকলে অবশ্যই এই গুরুত্বপূর্ণ আন্দোলনে যোগ দিতাম। আমি এই সাহসী শ্রীলঙ্কানদের নিয়ে কতটা গর্বিত তা ভাষায় প্রকাশ করতে পারব না। ‘

থারাঙ্গা ছাড়াও লঙ্কান সরকারের সমালোচনা করেছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। তাদের মধ্যে আছেন তিন লঙ্কান কিংবদন্তি- কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও লাসিথ মালিঙ্গা। এছাড়া ভানুকা রাজাপক্ষে, হাসারাঙ্গা ডি সিলভার মতো বর্তমান ক্রিকেটাররাও প্রতিবাদে মুখর হয়েছেন।

শ্রীলঙ্কায় চাল বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি আর গমের কেজি ১৯০ টাকা! একটি ডিমের দাম ৩০ টাকা। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। জীবন রক্ষাকারী ওষুধের অভাবে শ্রীলঙ্কায় স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত কয়েক দিনে বৈদেশিক মুদ্রার অভাবে জ্বালানির ঘাটতি দেখা দেওয়ায় দেশটিতে পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এমন পরিস্থিতিতে দেশজুড়ে দৈনিক ১০-১২ ঘণ্টা করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখার সিদ্ধান্ত নিয়েছে দ্বীপরাষ্ট্রটির প্রশাসন।

এই অবস্থায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সর্বদলীয় সরকার গঠনের ডাক ফিরিয়ে দিয়েছে বিরোধীরা। কলম্বোসহ বিভিন্ন শহরে গোতাবায়ার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রতিবাদকারীদের ওপর হামলাও করা হচ্ছে। ফেসবুক ও টুইটারে গত কয়েক দিন ধরে ‘হ্যাশট্যাগ গো হোম রাজাপক্ষে’ এবং ‘হ্যাশট্যাগ গোতা গো হোম’ ট্রেন্ড চলছে।