সাকিবের মতো ভুল করে বিপাকে ভারতীয় আম্পায়ার

জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি গোপন করায় পেশাদার ক্রিকেট থেকে এক বছর নিষিদ্ধ হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব আল হাসানের মতো একই ভুল করে ফেঁসে যাচ্ছেন ভারতীয় আম্পায়ার যতীন কাশ্যপ। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সোমবার এক বিবৃতিতে এমনটি জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা।

গত অক্টোবরে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে কাশ্যপের সম্বন্ধে যাবতীয় তথ্য জানতে চায় আইসিসি।

এ ব্যাপারে পাঞ্জাব রাজ্য ক্রিকেট সংস্থার এক কর্তা দাবি করেছেন, আইসিসি কাশ্যপের ব্যাপারে তদন্ত করলেও রাজ্য পর্যায়ের ম্যাচের কোনও সম্পর্ক নেই।

সূত্রের খবর, কাশ্যপের বিরুদ্ধে আইসিসি যে অভিযোগের তদন্ত করেছে সেটি ২০২২ সালের ঘটনা। সেই সময় এশিয়া কাপের বাছাইপর্বের ম্যাচকে ঘিরেই এই আম্পায়ারের বিরুদ্ধে অভিযোগ ওঠে।

সঠিক তথ্য না দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া আইসিসির শৃঙ্খলাবিধির অধীনে তদন্তের সময় দুর্নীতিবিরোধী কমিটিকে কোনো সাহায্য করেননি।

পাঞ্জাব ক্রিকেট সংস্থার সচিব দিলশের খান্না জানিয়েছেন, এ ঘটনার সঙ্গে রাজ্য ক্রিকেটের কোনো সম্পর্ক নেই। তার সম্পর্কে যে আন্তর্জাতিক ম্যাচের জন্য তদন্ত করা হয়েছে এটা আইসিসির কথায় স্পষ্ট।

অভিযোগের ভিত্তিতে যতীনকে জবাব দেওয়ার জন্যে ১৪ দিন সময় দিয়েছে আইসিসি।