আশা ছাড়ছেন না জিনেদিন জিদান

২০২১ সালের মে-তে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর থেকে কোচিংয়ের সঙ্গে নেই জিনেদিন জিদান। অনেকেই ধরে নিয়েছিলেন ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নেবেন এই কিংবদন্তি। কিন্তু রাশিয়া বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন ও কাতার বিশ্বকাপে রানার্সআপ করা দিদিয়ের দেশমেই আস্থা রাখছে দেশটি।

অধিনায়ক ও কোচ দুই ভূমিকাতেই বিশ্বকাপ জেতা দেশমের সঙ্গে পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ফ্রান্স ফুটবল ফেডারেশনের। তাই বলে ফ্রান্সের কোচ হওয়ার আশা ছাড়েননি জিদান।

যুক্তরাষ্ট্রের ফ্যাশন সাময়িকী জিকিউর সঙ্গে আলাপচারিতায় জিদান বলেছেন, ‘অনেকবারই বলেছি, যখন ফ্রান্স দলে খেলবেন এবং তারপর কোচ হবেন, এই ভাবনা অযৌক্তিক কিছু নয়।’

ফ্রান্সের কোচ হওয়ার জন্য এখনো বেশ সময় পড়ে আছে বসেই মনে করেন জিদান, ‘এখনো সে সময় আসেনি। কানের হয়ে খেলার সময় বোর্দোয় যোগ দিতে চেয়েছিলাম। এরপর জুভেন্তাসে খেলতে চেয়েছিলাম এবং তারপর রিয়াল মাদ্রিদে গিয়েছি। প্রতিবারই ছিল আলাদা আলাদা সব অভিজ্ঞতা, যাকে আমরা উচ্চাশা বলি। সব সময়ই উচ্চাভিলাষী ছিলাম এবং নিজের ওপর আস্থা রেখেছি।’

১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য জিদান। ২০০৬ সালে অবসর নেওয়ার বেশ পরে কোচিংয়ে নেমেও দারুণ সফল তিনি। রিয়াল মাদ্রিদের হয়ে দুই মেয়াদে তিনটি চ্যাম্পিয়নস লিগসহ একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জিতেছেন তিনি। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের তিনটি আবার টানা ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত জিতেছেন।