এবার সিরিজ জয়ের মিশন

বাংলাদেশ ক্রিকেট দল যতবার চট্টগ্রামে আসে, ততবারই আমতলীতে অবস্থিত এক হোটেলে উঠেন বেশিরভাগ সাংবাদিক। প্রতি ম্যাচের আগে এই হোটেলের কর্মীদের আবদার থাকে টিকিটের। এবার প্রথম ম্যাচের আগে সেই আবদার-অনুরোধ পাওয়া যায়নি! কিন্তু প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে বাংলাদেশ গুড়িয়ে দেওয়ায় ফিরে এসেছে পুরনো সেই দিন। বোঝাই যাচ্ছে প্রথম ম্যাচের খরা কাটিয়ে স্ব-মহিমায় ফিরতে যাচ্ছে সাগরিকার বুকে অবস্থিত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

সাগরিকায় ক্রিকেট মানেই টিকিটের জন্য কাড়াকাড়ি, হুড়োহুড়ি, এমনকি মারামারিও। কিন্তু প্রথম ম্যাচে এর ছিটেফোঁটাও ছিল না। খাঁ খাঁ করেছে গ্যালারি। তবে শুক্রবার এমনিতেই ছুটির দিন। তার মধ্যে বাংলাদেশ দল খেলছে ভালো। এখন সিরিজ জয়ের আশা নিয়ে দ্বিতীয় ম্যাচে মাঠে থাকার পরিকল্পনায় স্থানীয় দর্শকরা। শুধু চট্টগ্রামের দর্শকই নন, চট্টগ্রাম শহরের আশপাশ থেকেও একদিন আগেই দর্শক আসছে শান্তদের সমর্থন জানাতে। এমনই একজন আসিফ হোসেন। সাতকানিয়া থেকে তিনি এসেছেন টিকিট সংগ্রহ করতে। ম্যাচের দিন কোন কারণে টিকিট না পাওয়ার শঙ্কা থেকেই আগে ভাগে তার চট্টগ্রাম শহরে আসা। টিকিট সংগ্রহ করে রাতটুকু এক বড় ভাইয়ের বাসায় কাটাবেন। আসিফের মতো অনেকেই আজ এসেছেন টিকিট সংগ্রহ করতে। তাতে এটা পরিষ্কার- শুক্রবার অন্তত শ্রীহীন থাকবে না গ্যালারি।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি জিতে বাংলাদেশ ইতোমধ্যে সিরিজে এগিয়ে। তাদের চোখ এখন সিরিজ জয়ে। লঙ্কানদের বিপক্ষে শুক্রবার দুপুর আড়াইটায় শুরু হবে এই লড়াই। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।

অনুশীলনে ছিলেন এনামুল হক বিজয়।

অনুশীলনে ছিলেন এনামুল হক বিজয়।

ম্যাচের আগে বৃহস্পতিবার ঐচ্ছিক অনুশীলনের সূচি রেখেছিল বিসিবি। ফলে বেশিরভাগ ক্রিকেটারই নিজেদের মতো করে সময় কাটিয়েছেন। কোন পেসার ছিলেন না অনুশীলনে। মূল একাদশের তিন ক্রিকেটার তাইজুল ইসলাম, সৌম্য সরকার ও তাওহীদ হৃদয়ের সঙ্গে একাদশের বাইরে থাকা এনামুল হক বিজয়, রিশাদ হোসেন ও তানজিদ হাসান উপস্থিত ছিলেন। তাদের মধ্যে প্রথম তিনজন পারফর্ম করতে পারেননি, বাকি তিনজন আছেন একাদশে ফেরার লড়াইয়ে।

লিটন টি-টোয়েন্টি সিরিজে কিছু রান করলেও তার আউটের ধরন নিয়ে উঠছে প্রশ্ন। প্রতি ম্যাচে দৃষ্টিকটু শটে আউট হচ্ছেন। বলের মেরিট বুঝতে না পেরে তার এই আউট দলের স্কোরবোর্ডেও প্রভাব ফেলছে। এদিকে মিডল অর্ডার ব্যাটার তাওহীদও চেনা ছন্দে নেই। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ দুটি ম্যাচেই ক্লিন বোল্ড হয়েছেন তিনি।  তৃতীয় টি-টোয়েন্টিতে নুয়ান থুশারার পর চট্টগ্রামে প্রথম ওয়ানডেতেও প্রমোদ মাদুশানার বলে স্ট্যাম্প উপড়ে গেছে তার। এই অবস্থায় শুক্রবার টপ অর্ডার ব্যাটারদের রানে ফেরা জরুরি। আগের ম্যাচে শান্ত-মুশফিক-মাহমুদউল্লাহর দৃঢ়তায় বিপর্যয় এড়ানো গেলেও প্রতিদিন সেটি সম্ভব হবে না। তাইতো রানে ফিরতে মরিয়া সৌম্য ঐচ্ছিক অনুশীলনের দিন নেটে ব্যাট করেছেন।

বোলিং মেশিন পরিচালনার দায়িত্ব নিয়ে নিয়েছিলেন তাওহীদ।

বোলিং মেশিন পরিচালনার দায়িত্ব নিয়ে নিয়েছিলেন তাওহীদ।

সৌম্য, এনামুল ও জুনিয়র তামিম ব্যাটিং করলেও অনুশীলন করেননি তাওহীদ হৃদয়। ফিজিও বায়েজিদুল ইসলামকে নিয়ে শুরুতে রানিং করতে দেখা যায় তাকে। পেশির টানের কারণেই হয়তো ফিটনেস নিয়ে কেবল কাজ করেছেন এই মিডল অর্ডার ব্যাটার। ব্যাটিং না করলেও অন্য ভূমিকাতে ছিলেন তিনি। তানজিদ যখন বোলিং মেশিনে নেটে ব্যাট করছিলেন, তাওহীদ তখন বোলিং মেশিন পরিচালনার দায়িত্ব নিয়ে নেন। মজার ছলে করা এই কাজটা যে বেশ উপভোগ করছিলেন, দূর থেকে সেটাই মনে হচ্ছিল। তবে ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীনের ব্যপ্তিটা দীর্ঘক্ষণ স্থায়ী হয়নি। হুট করে আসা বৃষ্টিতে হোটেলের পথ ধরতে হয় ৬ ক্রিকেটারকে। তবে শুক্রবার আবহাওয়া রিপোর্টে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশ এখন অব্দি ৫৫টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ১১টিতে জয়ের বিপরীতে হার ৪২টি। যদিও সাম্প্রতিক পরিসংখ্যানে অনেকখানিই এগিয়ে বাংলাদেশ। শেষ সাত ম্যাচের চারটিই তারা জিতেছে। শুক্রবার জিততে পারলে সংখ্যাটা আরও বাড়বে। সেই সাথে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে টানা দুই সিরিজে হারানোর স্বাদ পাবে লাল-সবুজরা।