এমভি আবদুল্লাহকে মুক্ত করতে ‘অভিযানের প্রস্তুতি’ নিচ্ছে আন্তর্জাতিক নৌবাহিনী

জলদস্যুদের হাত থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ও জাহাজে জিম্মি নাবিকদের মুক্ত করতে সোমালিয়ার পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের প্রস্তুতি নিচ্ছে। সোমালিয়ার পান্টল্যান্ডের আঞ্চলিক পুলিশ সোমবার (১৮ মার্চ) এ কথা জানিয়েছে। জলদস্যুদের কবল থেকে ভারতীয় কমান্ডোরা অপর একটি কার্গো জাহাজ মুক্ত করার দুই দিন পর পুলিশ এ কথা জানালো।

সূত্র :  রয়টার্স 

মঙ্গলবার আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে কবির গ্রুপের জাহাজ এমভি আবদুল্লাহ। জাহাজটিতে থাকা ২৩ নাবিকের সবাই জলদস্যুদের হাতে জিম্মি। গত বছরের নভেম্বরের পর থেকে সোমালিয়ার জলদস্যুরা ২০টিরবেশি জাহাজে হামলা চালিয়েছে।

শনিবার ভারতীয় নৌবাহিনী মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনকে জলদস্যুদের হাত থেকে উদ্ধার করেছে। ডিসেম্বরে জাহাজটি দখল করেছিল জলদস্যুরা। অভিযানে জাহাজটির ১৭ ক্রুকে মুক্ত ও ৩৫ জলদস্যুকে গ্রেফতার করা হয়।

পুলিশ এক বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক নৌবাহিনীগুলো জাহাজটিতে অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে খবর পাওয়ার পর পান্টল্যান্ড পুলিশ তাতে অংশ  নেওয়ার জন্য প্রস্তুত।

রবিবার পান্টল্যান্ড পুলিশ বলেছিল, তারা একটি গাড়ি জব্দ করেছে। ওই গাড়িতে করে এমভি আবদুল্লাহতে থাকা জলদস্যুদের জন্য এক ধরনের মাদকদ্রব্য পরিবহন করছিল।

২০১১ সালে সোমালিয়ার জলদস্যুদের হামলা ছিল সর্বোচ্চ। ওই সময় তাদের হামলার কারণে বৈশ্বিক অর্থনীতির ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৭০০  কোটি ডলার। এর মধ্যে মুক্তিপণ হিসেবে কয়েক কোটি ডলার অন্তর্ভুক্ত রয়েছে।