সজীব ওয়াজেদ জয়ের নতুন বই `বাংলাদেশ ভাবনা’

বইয়ের বাজারে নতুন বই ‘সজীব ওয়াজেদ জয়ের বাংলাদেশ ভাবনা’ বইটি পাওয়া যাচ্ছে। লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ এর সম্পাদনায় বইটি বাজারে এনেছে দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা প্রকাশনি। এটি শিব্বীর আহমেদ এর ৩৩তম বই।

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের উত্তাল সময়ে জন্ম নেওয়া সজীব ওয়াজেদ জয়ের বুকের ভিতরে বাংলাদেশ বসবাস করে। তিনি তাঁর মায়ের মতো তাঁর জীবনকে বাংলার সাধারণ মানুষের জন্য উৎসর্গ করেছেন। বাংলার গরিব-দু:খী সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে তিনি রাতদিন পরিশ্রম করে চলেছেন নিরবে নিভৃতে। তিনি বাংলাদেশের রাজনীতি ও সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত মতামত ব্যক্ত করে থাকেন এবং বাংলার জনগণ, বিশেষ করে তরুণদের কাছ থেকে নিয়মিত মতামত সংগ্রহ করে থাকেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত সজীব ওয়াজেদ জয়ের বিভিন্ন বাংলাদেশ ভাবনা নিয়েই বইটি সাজিয়েছেন লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ।

অসাধারণ দূরদৃষ্টির অধিকারী সজীব ওয়াজেদ জয় বিরল ব্যক্তিত্বদের একজন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বিশ্বের অন্যতম প্রযুক্তিবিদ বিল গেটস সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবনের প্রশংসা করেছেন। মুক্তিযুদ্ধের অগ্নিঝরা ¯েøাগান জয় বাংলার প্রতীক সজীব ওয়াজেদ জয়। তিনি স্বপ্ন দেখতে ভালোবাসেন, স্বপ্ন দেখাতে ভালোবাসেন। তিনি তাঁর স্বপ্নকে বাংলার তরুণদের মাঝে ছড়িয়ে দিয়ে বাংলাদেশকে বদলে দিয়েছেন। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে বদলে দেওয়ার মূল কারিগর হিসেবে কাজ করছেন সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তিনি সম্মানজনক ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট’ পুরস্কার অর্জন করেন। ২০০৭ সালে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক ‘গেøাবাল ইয়াং লিডার’ হিসেবে নির্বাচিত হন।

বাংলার গরিব-দু:খী সাধারণ মানুষের কল্যাণে তাঁর জীবন কর্মমুখর হলেও তিনি তাঁর মা, জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সাথে সময় কাটাতে ভালোবাসেন। মায়ের হাতের রান্না খেতে পছন্দ করেন তিনি। ব্যক্তিজীবনে সজ্জন ও প্রাণচাঞ্চল্যে ভরপুর ব্যক্তিত্বের অধিকারী জয় ২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন। জয় ও ক্রিস্টিন দম্পতির একমাত্র মেয়ে সোফিয়া রেহানা ওয়াজেদ। জয়ের বোন সায়মা ওয়াজেদ পুতুল বিশ্বখ্যাত অটিজম এক্সপার্ট, খালাত বোন টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টের সদস্য, খালাত ভাই রাদওয়ান মুজিব সিদ্দিক গবেষণা প্রতিষ্ঠান সিআরআই ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটি দেখভাল করেন। বাবা পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া’র অভাব তিনি তাঁর মায়ের সান্নিধ্যে থেকে বাংলার মানুষের জন্য কাজ করে পূর্ণ করে থাকেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলোর যে মশাল জ্বালিয়ে রেখে গিয়েছিলেন, তাঁর সুযোগ্যকন্যা জননেত্রী শেখ হাসিনা, দৌহিত্র সজীব ওয়াজেদ জয় এবং বাংলাদেশ আওয়ামী লীগ নিষ্ঠার সঙ্গে তা বহন করে চলেছে। জুলাই মাস সজীব ওয়াজেদ জয়ের জন্মের মাস। জুলাই মাসের ২৭ তারিখ এই স্বপ্নবাজ তরুণের জন্মদিন। তাঁর জন্মদিনে প্রত্যাশা, সজীব ওয়াজেদ জয় তাঁর উদ্ভাবনী প্রযুক্তি ভাবনাকে ছড়িয়ে দেবেন বাংলার আনাচে-কানাচে, মাঠে-ঘাটে, পথে-প্রান্তরে। যার সুফল পাবে দেশবাসী। শুভ জন্মদিন, সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি সজীব ওয়াজেদ জয়।

জুলাই মাস সজীব ওয়াজেদ জয়ের জম্মের মাস। সজীব ওয়াজেদ জয়ের জন্মদিনকে সামনে রেখেই বইটি প্রথম প্রকাশ জুলাই ২০২৩। বইটির বিক্রয় মুল্য ৩০০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ নিজেই। বইটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের উদ্যমী তরুণ প্রজন্মকে। যাদের নিরলস প্রচেষ্টায় গড়ে উঠছে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

সজীব ওয়াজেদ জয়ের বাংলাদেশ ভাবনা বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ১০২। জুলাই মাসে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ৩২তম বইমেলায় পাওয়া যাবে। এছাড়াও পাওয়া যাবে অনন্যার বাংলাবাজার স্টোরে। বইটি সংগ্রহ করতে অনন্যা ০১৭১-১৫২-১১৩৪, ই-মেইল  anannyadhaka@gmail.com যোগাযোগ করা যেতে পারে। এছাড়াও বইটি পাওয়া যাচ্ছে রকমারি.কম (rokomari.com) ।