নদীকে ঘিরে যত জল্পনা কল্পনা

                          মডেল রিকি রিয়াফ

বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশের মানুষ নদীর সাথে মিশে আছে ওতপ্রোতভাবে। সেই নদী নিয়ে গল্প উপন্যাসের ও শেষ নেই। যুগে যুগে দেশী বিদেশী অনেক লেখক এই নদী নিয়ে গল্প, কবিতা, উপন্যাস লিখে গেছেন। তেমনই এক কালজয়ী উপন্যাস অদ্বৈত মল্লবর্মণ রচিত ‘ তিতাস একটি নদীর নাম ‘। এবার সেই ‘ তিতাস একটি নদীর নাম ‘ কে উপজীব্য করে পোষাক ডিজাইন করেছেন তরুণ ডিজাইনার আরাবি খান।

                                     মডেল রিকি রিয়াফ

তার কাছে তার ডিজাইন নিয়ে জানতে চাইলে তিনি জানান, নদী আমাদের প্রাকৃতিক পরিবেশের অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। পরিবেশের ভারসাম্য রক্ষায় নদীর কোন বিকল্প নেই। বিশেষ করে আমাদের এই নদীমাতৃক দেশে। কিন্তু বর্তমান সময়ে আমরা নদীর যথাযথ ব্যবহার করছি না। বরং নদী দূষণ করে অনেক নদী মেরে ফেলছি। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য এখনই নদী রক্ষার উদ্যোগ না নিলে ভবিষ্যতে আমাদের বিপদের মুখে পরতে হবে। সেই নদী রক্ষার উদ্দেশ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শৈল্পিক একটি উদ্যোগ হচ্ছে নদীর গল্প সিরিজ। যার প্রথম উপস্থাপনা তিতাস একটি নদীর নাম।

তিনি আরো জানান তিনি তার পোশাক ডিজাইনে সবসময় দেশীয় উপাদান ব্যবহারে গুরুত্বারোপ করেন। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি। এবারের পোশাক ডিজাইনে তিনি দেশীয় কাপড় খাদির ব্যবহার করেছেন। এবং পোশাক অলংকরণে তিনি টাই ডাই এবং হ্যান্ড পেইন্টিং করেছেন। তিনি জানান পরবর্তীতে তার এই সিরিজের আরও নতুন কালেকশন তিনি সামনে আনবেন। তার এই পোশাকের ফটোশুটে অংশগ্রহণ করেন নতুন মুখ মডেল রিকি রিয়াফ। এই আয়োজনে চিত্রগ্রহণে ছিলেন আলামিন কাব্য